প্রচ্ছদ

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে এখন পর্যন্ত ২২ সাংবাদিক নিহত

  |  ১৯:৫৫, অক্টোবর ২১, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

ফিলিস্তিন ও ইসরায়েলের চলমান সংঘাতে এখন পর্যন্ত ২২ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শুক্রবার (২০ অক্টোবর) সিপিজের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০ অক্টোবর পর্যন্ত দু’দেশের অন্তত ৪ হাজার লোক মারা গেছে। এর মধ্যে ২২জন সাংবাদিক।

সংস্থাটি জানিয়েছে, ‘গাজায় ইসরায়েল সৈন্যদের স্থল হামলাসহ বিধ্বংসী বিমান হামলা, বিচ্ছিন্ন যোগাযোগ ব্যাবস্থা, তীব্র বিদ্যুৎ সংকটের কারণে সব খবর সংগ্রহ করতে সাংবাদিকরা অনেক বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।’

কমিটি বলছে, ২২ সাংবাদিকের নিশ্চিত মৃত্যু হয়েছে। এরমধ্যে ১৮ ফিলিস্তিন, তিনজন ইসরায়েলি এবং লেবাননের একজন। এছাড়া, আটজন আহত এবং তিনজন নিখোঁজ অথবা আটক রয়েছে কমিটি জানিয়েছে।

সিপিজের নিজস্ব সূত্র ও সংবাদমাধ্যমে প্রকাশিত খবর বিশ্লেষণ করে এ প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। তবে হামলার শিকার হয়ে প্রাণ হারানোর সময় এসব সাংবাদিক খবর সংগ্রহ করছিলেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে বিবিসি জানিয়েছে, তাদের মধ্যে ১৫ জনের মৃত্যুর ঘটনায় ইসরায়েলের বিমান হামলাকে দায়ী করেছে সিপিজে। এছাড়া সংঘাতে পড়ে আট সাংবাদিক আহত হয়েছেন। তিনজন নিখোঁজ অথবা আটক রয়েছেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় দুই সপ্তাহ ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ৪ হাজার ১৩৭ জন নিহত হয়েছেন। আহত ১৩ হাজারের বেশি মানুষ। নিহত মানুষের মধ্যে শিশু ১ হাজার ৫২৪টি, নারী ১ হাজারের বেশি।

ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলা ও তাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় তাদের দেশে নিহত মানুষের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে, আহত হয়েছেন ৪ হাজার ৬২৯ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ সেনা ও পুলিশ সদস্য।