প্রচ্ছদ

সুফিয়ান আহমদ চৌধুরী সাহিত‍্যঙ্গনের সুপরিচিত নাম

  |  ২১:৫৩, জুলাই ০৪, ২০২৪
www.adarshabarta.com

ময়নূল হক চৌধুরী হেলাল :
সুফিয়ান আহমদ চৌধুরী সাহিত‍্যঙ্গনের এক সুপরিচিত নাম।দীর্ঘদিনের পরিচয় এই সাদা মনের প্রিয়জনের সাথে। আমার শদ্বাভাজন শ্বশুর এডভোকেট আজিজুল মালিকের সাথে ছিলো তাঁর সুসম্পর্ক। সেই শৈশববেলা থেকে তিনি লেখালেখি ও বিভিন্ন সংগঠনের সাথে জড়িত। তিনি তিনটি সুসংগঠনের প্রতিষ্ঠার সাথে ওতপ্রোতভাবে জড়িত। ছড়া পরিষদ সিলেট, সিলেট সাহিত‍্য পরিষদ ও স্বদেশ ফোরাম নিউইয়র্ক। তিনি স্কুল জীবনে সম্পাদনা করেন সাহিত্য সাময়িকী “জীবন মিছিল”। জীবন মিছিলে পরবর্তীতে বেশ কয়েক সংখ‍্যা বের করেছেন। অনলাইনে সম্পাদনা করে আসছেন স্বদেশ কন্ঠ, ইলিক ঝিলিক ও টাপুর টুপুর।
আড্ডাপ্রিয় সুফিয়ান আহমদ চৌধুরী সিলেট যেমন জিন্দাবাজারে ছিলেন আড্ডার মধ‍্যমণি। তেমনি জ‍্যাকসন হাইটসেও একই। তেমন মানুষের সাথে সহজেই মিশে যেতে পারেন। আপন করে কাছে টেনে নেন। এই মানুষটির জীবনে চলাফেরা সাদামাটা। বংশ পরিচয়কে বা আভিজাত্য জীবনে অভ‍্যস্ত নন মোটেও। নন্দিত জীবনে সুপরিচিত লাভ করেছেন একান্ত নিজ গুণেই। আমাদের সকলের আপনজন
আইনজীবি সুফিয়ান আহমদ চৌধুরী জালালাবাদ ল’সোসাইটি ইউএসএ-এর সাধারণ সম্পাদকও। তিনি নিয়মিত লেখালেখি করে আসছেন দেশ-প্রবাসের পত্র-পত্রিকায় ও লিটল ম‍্যাগাজিনে। সিলেটের ডাক সহ সিলেটের বিভিন্ন পত্রিকায় যেমনি নিয়মিত লেখা ছাপা হয় তেমনি নিউইয়র্ক-এর সাপ্তাহিক দেশ ও সাপ্তাহিক জন্মভূমি সহ বিভিন্ন সাপ্তাহিকেও তাঁর লেখা ছাপা হয়ে থাকে। তিনি একজন তুখোড় সংগঠক হিসেবে জনপ্রিয়তা লাভ করেছেন। তাঁর এই পর্যন্ত ১৮টি বই বের হয়েছে। বইগুলো পাঠকপ্রিয়তাও পেয়েছে।
এই সাদা মনের মানুষ আরও বেশি করে লেখালেখি ও সংগঠন করবেন দীর্ঘদিন সেই প্রত‍্য‍াশা। আমি তাঁর সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করছি। আমিন।
লেখক : ময়নুল হক চৌধুরী হেলাল, সাবেক সভাপতি, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক।