প্রচ্ছদ

দেশে এখনো ভীতি ও আস্থাহীনতার অবস্থা বিদ্যমান : ড. দেবপ্রিয় ভট্টাচার্য

  |  ২২:০৫, অক্টোবর ০২, ২০২৪
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :
স্টাফ রিপোর্টার: সিলেটে অংশীজনের কথা শুনলো আর্থিক খাতের শ্বেতপত্র প্রণয়ন কমিটি। কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য নিজে উপস্থিত থেকে শুনলেন মতামত, শুনালেন আশা।
বুধবার (২ অক্টোবর) বিকেলে নগরীর একটি অভিজাত হোটেলে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সভায় সিলেটের বিভিন্ন সেক্টরের ৩০০ অংশীজন অংশ নেন ও ৩০ জন নিজেদের মতামত তুলে ধরেন।
ব্যয়বহুল প্রকল্পের অবহেলা, চা, পর্যটন, মৎস্য, কৃষি, যোগাযোগ, রেমিটেন্সসহ বিভিন্ন অর্থনৈতিক খাতের দুর্নীতি, অবহেলা ও উন্নয়নবঞ্চনা নিয়ে কথা বলেন অংশীজনরা।
অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘দেশে এখনও ভীতি ও আস্থাহীনতার অবস্থা বিদ্যমান। বাংলাদেশে কীভাবে সরকারি কর্মচারীরা ব্যবসায়ী হয়ে গেলেন, ব্যবসায়ীরা কীভাবে রাজনীতিবিদ হয়েছেন, রাজনীতিবিদরা কীভাবে ক্রমান্বয়ে ব্যবসায়ী হয়েছেন এই বিষয়টা কৌতূহলী আলোচনা হয়েছে। বর্তমান সরকার ও শ্বেতপত্র প্রণয়ন কমিটি এ অবস্থার পরিবর্তন কামনা করে এবং এ লক্ষেই কাজ করছে। অর্থনৈতিক অবস্থার সংস্কারে এ ধরনের আলোচনা অব্যাহত থাকবে।
এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক এ কে এনামুল হক সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও ডিন, অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ফেরদৌস আর বেগম সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও সিইও, বিজনেস ইনশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড), ড. ইমরান মতিন সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও নির্বাহী পরিচালক, ব্র্যাক ইনস্টিটিউট অব গভরন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট, ড. কাজী ইকবাল সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও গবেষণা পরিচালক, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ড. ম তামিম সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও অধ্যাপক বুয়েট, ড. মোহাম্মদ আবু ইউসুফ সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি, অধ্যাপক উন্নয়ন অধ্যয়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নির্বাহী পরিচালক, রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ডেভেলপমেন্ট (র‌্যাপিড) অধ্যাপক মোস্তাফিজুর রহমান সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি, সম্মাননীয় ফেলো, সিপিডি ওকোর গ্রুপ সদস্য, নাগরিক প্ল্যাটফর্ম, ড. সেলিম রায়হান সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ওনির্বাহী পরিচালক, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) শরমিন্দ নীলোর্মি সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও অধ্যাপক, অর্থনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ড. তাসনিম সিদ্দিকী সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু)ড. জাহিদ হোসেন সদস্য, শ্বেতপত্র প্রণয়ন কমিটি ও সাবেক প্রধান অর্থনীতিবিদ, বিশ্ব ব্যাংক (ঢাকা কার্যালয়)। এছাড়াও সিলেটের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন। (সূত্র: দৈনিক জালালাবাদ)