প্রচ্ছদ

মেসির অবিশ্বাস্য কীর্তি, ১৫২ বছরের ফুটবল ইতিহাসে যা প্রথম

  |  ১৫:২৯, অক্টোবর ১৬, ২০২৪
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:
৩৭ বছরেও রেকর্ডের ফুলঝুরি ছুটিয়েই চলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বলিভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। ম্যাচে হ্যাটট্রিকের পাশাপাশি দুটি গোলে বানিয়েও দিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। এর মধ্যে ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদানের রেকর্ডে নাম উঠেছে তার।
১৮৭২ সালে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের মধ্যে প্রথম স্বীকৃত ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এরপর পেরিয়ে গেছে ১৫২ বছর। এবার ফুটবলের দীর্ঘ ইতিহাসের পাতায় নতুন করে নিজের নাম লিখেছেন মেসি। বলিভিয়া ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবলে তার গোলের সংখ্যা ৮৪৬ এবং অ্যাসিস্ট ৩৭৭টি। সবমিলিয়ে এখন পর্যন্ত ক্যারিয়ারে ১২২৩ গোলে অবদান রেখেছেন তিনি। স্বীকৃত ফুটবলে এটাই এখন কোনো খেলোয়াড়ের সবচেয়ে বেশি গোলে অবদানের কীর্তি।
প্রসঙ্গত, বুধবার (১৬ অক্টোবর) ভোরে ঘরের মাঠে বলিভিয়াকে ৬-০ গোলে হারিয়েছে আলবিসেলেস্তেরা। হ্যাটট্রিক করেছেন লিওনেল মেসি। একটি করে গোল পেয়েছেন জুলিয়ান আলভারেজ, আলমাদা এবং লাউতারো মার্টিনেজ।
মেসির হ্যাটট্রিকের পাশাপাশি গোল পেয়েছেন বাকি দুই স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ এবং হুলিয়ান আলভারেজ। অন্য গোলটা এসেছে আলভারেজের বদলি নামা থিয়াগো আলমাদার পা থেকে। ৬ গোলের এই জয়ের সুবাদে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে কনমেবল অঞ্চলে নিজেদের আধিপত্য আরও বাড়িয়ে নিল আর্জেন্টিনা।